1. a.hossainmcj@gmail.com : Akter Hossain : Akter Hossain
  2. Gram.bangla@yahoo.com : bigboss : Tanjim
  3. billal.mcj1@gmail.com : Billal Hosen : Billal Hosen
  4. mdkutubcou@gmail.com : MD Kutub Uddin : MD Kutub Uddin
  5. sanymcj@gmail.com : GramBanglaBD : Gram Bangla
  6. muhaimin.mcj@yahoo.com : Muhaimin Noman : Muhaimin Noman
  7. mohiuddinrasel1922@gmail.com : Mohi Uddin Rasel : Mohi Uddin Rasel
  8. rayhan.mcj@gmail.com : Abu Bakar Rayhan : Abu Bakar Rayhan
অনলাইন ক্লাসে অনিচ্ছুক শতকরা ৭৫ জন কুবি শিক্ষার্থী - দৈনিক গ্রাম বাংলা    
রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৭:৫৬ অপরাহ্ন

অনলাইন ক্লাসে অনিচ্ছুক শতকরা ৭৫ জন কুবি শিক্ষার্থী

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০
  • ৬২০ বার পঠিত
ছবিঃ গ্রাম বাংলা

আবু বকর রায়হান:

করোনাভাইরাসের বিস্তার রোধে প্রায় আড়াই মাস দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দীর্ঘ বন্ধে স্থবির হয়ে পড়েছে দেশের শিক্ষা কার্যক্রম। শিক্ষা কার্যক্রম চালু রাখতে এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে নেয়া হয়েছে বিভিন্ন উদ্যোগ। অনলাইন ক্লাস তেমনি একটি উদ্যোগ।

তবে অনলাইন ক্লাস নিয়ে শিক্ষার্থীদের মধ্যে আছে ভিন্নমত। অনলাইনে ক্লাস করতে শিক্ষার্থীরা কেমন আগ্রহ তা নিয়ে সম্প্রতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীদের উপর অনলাইন জরিপ চালায় গ্রাম বাংলা। যেখানে জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শতকরা ৭৫.৫১ ভাগ শিক্ষার্থী অনলাইনে ক্লাস করতে আগ্রহী নয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত ফেসবুক গ্রুপে পরিচালিত জরিপে বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ণরত ৫৩১ জন শিক্ষার্থী অংশ নেন। তাদের মধ্যে ১৩০ জন শিক্ষার্থী অনলাইনে ক্লাস করার পক্ষে ভোট দিয়েছেন বাকি ৪০১ জন শিক্ষার্থী ভোট দিয়েছেন অনলাইনে ক্লাস করার বিপক্ষে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গ্রুপে পরিচালিত অনলাইন জরিপ

অনলাইনে ক্লাস করা নিয়ে কথা হয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় ২০ জন শিক্ষার্থীর সাথে। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মো. মাসুম বিল্লাহ বলেন,’অনলাইনে ক্লাস নিলে কোন সমস্যা নেই। বরং ছাত্রদের জন্য তা উপকার। তবে যাদের ইন্টারনেট সমস্যা তারা কি করবে? অনেক এলাকায় তো নেটই পাওয়া যায় না আর মোবাইল ও নাই। অনলাইনে ক্লাস অনেক সুবিধা হলেও অধিকাংশ শিক্ষার্থীর অসুবিধা।’

অনলাইন ক্লাসে আগ্রহী নয় এমন শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া অধিকাংশ শিক্ষার্থীর বাড়ি দেশের প্রত্যন্ত অঞ্চলে। যেখানে ইন্টারনেট সংযোগ খু্ব দুর্বল। এছাড়া সবাই ইচ্ছে করলেও ইন্টারনেটের আওতায় আসতে পারবেন না। এবিবেচনায় তাঁরা অনলাইনে ক্লাস করতে আগ্রহী না।

অন্যদিকে দীর্ঘদিন ক্লাস না হওয়ায় দীর্ঘ সেশনজটে পড়ার ভয় করছেন শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীরা মনে করছেন, অনলাইনে ক্লাস না নিলেও স্বাস্থবিধি মেনে ধীরে ধীরে বিশ্ববিদ্যালয় খুলে দিলে শিক্ষার্থীদের সেশনজট সমস্যা কিছুটা কমে আসবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..