1. a.hossainmcj@gmail.com : Akter Hossain : Akter Hossain
  2. Gram.bangla@yahoo.com : bigboss : Tanjim
  3. billal.mcj1@gmail.com : Billal Hosen : Billal Hosen
  4. mdkutubmcj@gmail.com : MD Kutub Uddin : MD Kutub Uddin
  5. muhaimin.mcj@yahoo.com : Muhaimin Noman : Muhaimin Noman
  6. mohiuddinrasel1922@gmail.com : Mohi Uddin Rasel : Mohi Uddin Rasel
  7. rayhan.mcj@gmail.com : Abu Bakar Rayhan : Abu Bakar Rayhan
শনিবার, ২৮ মার্চ ২০২০, ০৯:২৬ অপরাহ্ন

আইএলটিএসে মাত্র ৬ নিয়ে কানাডায়!

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী, ২০২০
  • ৭২ বার পঠিত

আইএলটিএস পরীক্ষায় মাত্র ৬ পয়েন্ট নিয়ে কানাডায় উচ্চ শিক্ষা লাভ করতে গেলেন বগুড়ার মেহেদি হাসান আসফি। দেশের বাইরে গিয়ে উচ্চশিক্ষা অর্জনের চেষ্টা শুরু করে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হবার পর থেকে। যদিও স্বপ্নটা ছোট বেলা থেকে ছিল। আইএলটিএস’র কোচিং জীবনটা ছিল অনেক বেদনার। হাল ছেড়েছিলাম, কিন্ত ছোটবেলার স্বপ্ন আমার রাতের ঘুমগুলো যেন কেড়ে নেয়। অবশেষে স্বপ্নটা সত্যি হলো। ১১ নভেম্বর কানাডায় পাড়ি দেয় আসফি। সেখান থেকেই জানান কানাডা যাওয়ার স্বপ্নের কথা। 

 

কানাডাকে উচ্চশিক্ষার স্বর্গরাজ্য বলা হয়ে থাকে। বর্তমানে কানাডায় প্রায় অর্ধেক মিলিয়নের কাছাকাছি ছাত্র পড়াশোনা করছে। কানাডা সরকারের পরিকল্পনা অনুযায়ী, ২০২২ সাল নাগাদ ৪ লাখ ৫০ হাজার বিদেশি ছাত্রছাত্রীর উচ্চশিক্ষা দেওয়ার ব্যাপারে টাগের্ট করা হয়েছিল। ২০১৬ সালেই সেই লক্ষমাত্রায় পৌঁছে দেশটি। এমনকি ২০% অতিরিক্ত হয়ে ২০১৭ সালেই ৪ লাখ ৯৪ হাজার ৫২৫ জনে দাঁড়ায়।

 

বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের (দেশের বাইরে পড়াশোনা করতে চান) ৮৫% ছাত্রছাত্রী শুধু কানাডায় পড়াশোনার ব্যাপারে আগ্রহী। এর পেছনে প্রথম ও প্রধান কারণ হচ্ছে- পড়াশোনা শেষে নাগরিকত্ব, কম টিউশন ফি, আন্তর্জাতিক মানের শিক্ষাব্যবস্থা ও অনান্য সুুযোগ-সুবিধা।

ড্যাফডিল ইন্টারন্যাশনালে প্রায় এক বছর পড়ার পর আইএলটিএস ৬ পয়েন্ট স্কোর করে কানাডার স্টুডেন্ট ভিসা পায় আসফি। এতে তারা তাকে ২০% স্কলারশিপ প্রদান করে। 

 

আসফি বলেন, ইচ্ছাই আসলে মূখ্য ব্যাপার। যদি ইচ্ছা থাকে তাহলে আপনি সফল হবেন। বর্তমানে তিনি কানাডার ইউনিভার্সিটি অব ম্যানিটোবায় অধ্যয়নরত আছেন।

 

যারা উচ্চশিক্ষার জন্য কানাডার স্বপ্ন দেখেন তাদেরকে কয়েকটি বই পড়ার পরামর্শ দিয়েছেন তিনি। এর মধ্যে ক্যামব্রিজ আইইএলটিএস ৬-১৩, ক্যামব্রিজ গাইড বই ও পিসি দাশের গ্রামার বইগুলোর নাম বলে সে। এছাড়া ডকুমেন্টের সবকিছু যদি ঠিক থাকে তবেই ভিসা পেতে সমস্যা হয় না। ডকুমেন্ট এ জমি, ব্যাংক ব্যালেন্স, আয়ের উৎস, একাডেমিক কাগজপত্র, পুলিশ ক্লিয়ারেন্স ইত্যাদি সুষ্ঠভাবে প্রদর্শন করতে হবে।

 

কানাডায় উচ্চ শিক্ষার জন্য খরচ হবে প্রায় ১০ লক্ষ টাকার মত। খরচের হিসাবটি ইউনিভার্সিটির ওপর নির্ভর করে। বর্তমানে আসফির মতে, এখানে এসে মনেই হবে না অন্য কোনো দেশে রয়েছেন। অধিকাংশই ইমিগ্রেশনের মাধ্যমে উচ্চশিক্ষা লাভ করতে এসেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..

© All rights reserved © 2020 GramBangla

powered by Otho Software