1. a.hossainmcj@gmail.com : Akter Hossain : Akter Hossain
  2. Gram.bangla@yahoo.com : bigboss : Tanjim
  3. billal.mcj1@gmail.com : Billal Hosen : Billal Hosen
  4. mdkutubcou@gmail.com : গ্রাম বাংলা ডেস্ক : গ্রাম বাংলা ডেস্ক
  5. sanymcj@gmail.com : GramBanglaBD : Gram Bangla
  6. muhaimin.mcj@yahoo.com : Gram Bangla : Muhaimin Noman
  7. mohiuddinrasel1922@gmail.com : Mohi Uddin Rasel : Mohi Uddin Rasel
  8. rayhan.mcj@gmail.com : Abu Bakar Rayhan : Abu Bakar Rayhan
আল আকসা রক্ষায় ইসরায়েলকে ফিলিস্তিনি নেতার হুঁশিয়ারি - দৈনিক গ্রাম বাংলা    
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৬:২৮ পূর্বাহ্ন

আল আকসা রক্ষায় ইসরায়েলকে ফিলিস্তিনি নেতার হুঁশিয়ারি

  • আপডেট টাইম : সোমবার, ১০ আগস্ট, ২০২০
  • ১২১ বার পঠিত

বিশ্ব ডেস্ক:

আল আকসা মসজিদ আক্রমণের প্রতিবাদে ইসরায়েলকে কঠোর ভাষায় হুঁশিয়ার করেন ফিলিস্তিনি নেতা শায়খ রায়েদ সালাহ।

গতকাল রবিবার (৯ আগস্ট) তুরস্কের জেরুজালেম কমিশন অব দি আঙ্কারা সিভিল সোসাইটি প্লাটফর্ম (এসিএসপি)-এর উদ্যোগে আয়োজিত অনলাইল অনুষ্ঠানে ইসলামিক মুভমেন্ট ইন ইসরাইলের প্রধান এ প্রতিবাদ জানান

শায়খ সালাহ জানান, ১৯৬৭ সালের জুন থেকে ইসরাইল জেরুজালেমের পবিত্র আকসা মসজিদ দখলের পরিকল্পনা করেছে। তখন তাঁরা প্রথম বারের মতো মসজিদ আকসায় আক্রমণ করেছিল। এর আগে তাঁরা আল আকাসার পাশের মাগারাবি এলাকা ধ্বংস করেছিল। অতঃপর ১৯৬৯ সালে তাঁরা আল আকসা মসজিদে আগুন ধরিয়ে দিয়েছিল।

মুসলিম তরুণদের উদ্দেশ্যে শায়খ সালাহ বলেন, জেরুজালেমের আকসা মসজিদের বর্তমান পরিস্থিতি সম্পর্কে মুসলিম তরুণদের ব্যাপক পাঠ ও জানশোনার জরুরি। নতুবা ইসরাইলের দখলদারিত্ব থেকে তা রক্ষা যাবে না।

তিনি বলেন, মসজিদ আকাসাকে রক্ষার জন্য ইসরাইলের দখলদার রোধ করতে হবে। দখলদারিত্বের মাধ্যমে তাঁরা আকসায় আগতদের ওপর আক্রমণ চালাচ্ছে। আকসা মসজিদের ওপর তাঁরা নিজেদের উপাসনার ঘর ‘হাইকাল’ তৈরির চেষ্টা করছে।

তিনি আরো বলেন, গত নব্বইয়ের দশকে অনেকে সঙ্গে মিলে নিজস্ব উদ্যোগে তিনি ফিলিস্তিনের ধর্মীয় স্থাপনাগুলো সংরক্ষণের জন্য কাজ শুরু করেছিলেন। ফিলিস্তিনবাসী বিশেষত জেরুজালেমবাসীর ত্যাগ অবিস্মরনীয়। আকসা মসজিদ রক্ষায় তুরস্ক ও মালয়েশিয়ার ভূমিকাও প্রশংসনীয়।

উল্লেখ্য, শায়খ রায়েদ সালাহ বর্তমানে নিজ বাসায় গৃহবন্দী আছেন। নিকটাত্মীয় ছাড়া কারো সঙ্গে যোগাযোগ করতে পারেন না তিনি। ইতিমধ্যে আগামী ১৬ আগস্ট থেকে ইসরাইলের আদালত তাঁকে ২৮ মাসের জেল দেয়। ২০১৫ সালের ২৭ নভেম্বর তাঁর দলকে ইসরাইলে নিষিদ্ধ করা হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি

আরও পড়ুন:

নতুন দল গঠন করছেন মাহাথির মোহাম্মদ

নতুন রাজনৈতিক দল গঠন করছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ। শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। তবে তার রাজনৈতিক দলের নাম এখনও ঘোষণা করা হয়নি।

মালয়েশীয় সংবাদমাধ্যম মালয় মেইলের খবরে বলা হয়, শুক্রবার এক সংবাদ সম্মেলনে নতুন রাজনৈতিক দল গঠনের কথা জানান মাহাথির মোহাম্মদ।

নতুন দলটি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দীন ইয়াসিনের পেরিকাতান ন্যাশনাল বা মাহাথিরের আগের পাকাতান হারাপানের মতো কোনো রাজনৈতিক দলের সঙ্গে জোট করবে না। আপাতত এটি স্বতন্ত্র দল হিসেবে আত্মপ্রকাশ করবে। খবর বিবিসির।

নতুন দল গঠনের বিষয়ে মাহাথির মোহাম্মদ বলেন, ‌‘‌তার দল মূলত মালয়েশিয়ার ইস্যু নিয়েই কাজ করবে। এটি দেশের সংখ্যালঘু গোষ্ঠীর স্বার্থকেও প্রাধান্য দেবে। ৯৫ বছর বয়সী এ রাজনীতিবিদ বলেন, ‘আমরা খুব সচেতন যে আমাদের দেশটি একটি বহুবর্ণের দেশ।’

চলতি বছর নানা উত্থান পতনের মধ্য দিয়ে কেটেছে মালয়েশিয়ার নবতিপর এই রাজনীতিবিদের। বছরের শুরুতে মালয়েশিয়ান ইউনাইটেড ইন্ডিজেনিয়াস পার্টি বা পার্টি প্রিভূমি বারসাতু মালয়েশিয়া থেকে বরখাস্ত হন।

এর পর থেকে আধুনিক মারয়েশিয়ার রূপকার হিসেবে কথিত এই রাজনীতিবিদের নতুন সরকারি জোট গঠনের ব্যাপারে নানা গুঞ্জন তৈরি হয়।

ডা. মাহাথির মোহাম্মদ ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে ‘বারসাতু’ পার্টি নামে একটি দল গঠন করেন মাহাথির।

২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারাপান জোটের নেতৃত্ব দেন তিনি। নির্বাচনে জয়ী হওয়ার পর তার নেতৃত্বে সরকার গঠিত হয়। চলতি বছরের ফেব্রুয়ারিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..