1. a.hossainmcj@gmail.com : Akter Hossain : Akter Hossain
  2. Gram.bangla@yahoo.com : bigboss : Tanjim
  3. billal.mcj1@gmail.com : Billal Hosen : Billal Hosen
  4. mdkutubcou@gmail.com : গ্রাম বাংলা : গ্রাম বাংলা ডেস্ক
  5. sanymcj@gmail.com : GramBanglaBD : Gram Bangla
  6. muhaimin.mcj@yahoo.com : Gram Bangla : Muhaimin Noman
  7. mohiuddinrasel1922@gmail.com : Mohi Uddin Rasel : Mohi Uddin Rasel
  8. rayhan.mcj@gmail.com : Abu Bakar Rayhan : Abu Bakar Rayhan
ইনশাআল্লাহ বিশ্ব করোনা মুক্ত হবে: হজ্বের খুতবায় শাইখ মানিয়া - দৈনিক গ্রাম বাংলা    
শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ১১:৫৩ অপরাহ্ন

ইনশাআল্লাহ বিশ্ব করোনা মুক্ত হবে: হজ্বের খুতবায় শাইখ মানিয়া

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০
  • ৩৩০ বার পঠিত

গ্রাম বাংলা ডেস্ক:

হজ্বের খুতবায় শাইখ মানিয়া বিশ্বব্যাপী করোনা মহামারী থেকে মুক্তি ও বিশ্ব শান্তিকামনায় দু’আ করেন। খুতবায় তিনি মানুষের অধিকার, বিশেষ করে নারীর অধিকার ও উত্তরাধিকার সম্পত্তি বন্টনের ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।

সেই সঙ্গে ওয়াদাপালন, মাতাপিতার সেবা, সৎকাজের আদেশ, অসৎকাজের নিষেধ, মানবসেবা, রাষ্ট্রীয় সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষায় নাগরিকদের সচেতন হওয়ার কথা বলেন। এছাড়াও তিনি হাজ্বীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন এবং করোনা মহামারীতে সৌদি সরকারের গৃহীত পদক্ষেপ এর প্রশংসা করেন।

তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, খুব দ্রুত বৈশ্বিক এই মহামারি কেটে যাবে। আবার আগের মতো হজ ও উমরা যাত্রীদের আগমনে মুখরিত হবে পবিত্র এই ভূমি। ৯২ বছর বয়সী শাইখ আব্দুল্লাহ বিন সুলাইমান সবচেয়ে প্রবীণ হজ্বের খতীব।

তিনি ‘মুহাম্মাদ বিন সৌদ ইসলামিক বিশ্ববিদ্যালয়’ থেকে শরীয়া বিভাগে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন। এবং বিচারবিভাগের উচ্চ প্রতিষ্ঠান থেকে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

বর্তমানে তিনি রুলার কোর্টের সিনিয়র অধ্যাপক ও সুপ্রিম কোর্টের বিচারপতি কমিটির সদস্য। এছাড়াও তিনি ইসলামিক ফিকহ একাডেমির সদস্য। তিনি সৌদি আরবের অধিকাংশ ব্যাংকের শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত আছেন।

আরও পড়ুন:

ঈদের দিন হতে পারে বৃষ্টি

গ্রাম বাংলা ডেস্ক:

আর মাত্র একদিন পরই পবিত্র ঈদুল আজহা। শনিবার (১ আগস্ট) সারাদেশে উদযাপিত হবে কোরবানির ঈদ।

ঈদের দিন রাজধানী ঢাকাসহ সারাদেশে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বৃহস্পতিবার (৩০ জুলাই) এবং শুক্রবার (৩১ জুলাই) বৃষ্টির আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অফিস বলেছে, ঈদের দিন সারাদেশে ভারী বর্ষণের আশঙ্কা কম। তবে ওই দিন রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগে তুলনামূলক বেশি বৃষ্টি হতে পারে।

এখন এমনিতেই বর্ষাকাল চলছে। ২৭ জুন থেকে বন্যা শুরু হয়েছে। দেশের ৩১টি জেলা বন্যা আক্রান্ত। একদিকে ভারী বর্ষণ, অন্যদিকে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হচ্ছে। অবশ্য ২৭ জুলাই থেকে মৌসুমি বায়ু যতটা সক্রিয়, আগামী শনিবার ঈদের দিন মৌসুমি বায়ু ততটা সক্রিয় থাকার আশঙ্কা কম। সে কারণে বৃষ্টি হলেও পরিমাণে কম হবে।

আবহাওয়া অফিস আরও জানায়, উত্তরের রংপুর, গাইবান্ধা, নীলফামারী, লালমনিরহাটসহ ওই অঞ্চলে ঈদের দিন বৃষ্টি তুলনামূলক বেশি হতে পারে। এছাড়া ময়মনসিংহ বিভাগের আওতায় নেত্রকোনা, শেরপুর, জামালপুর অঞ্চলেও তুলনামূলক বৃষ্টি বেশি হতে পারে। অন্যদিকে সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ অঞ্চলে ঈদের দিন বৃষ্টির আশঙ্কা রয়েছে।

এর বাইরে অন্য বিভাগগুলোতে থেমে থেমে বৃষ্টি হতে পারে। তবে পরিমাণে কম। রোদও থাকতে পারে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..