1. a.hossainmcj@gmail.com : Akter Hossain : Akter Hossain
  2. Gram.bangla@yahoo.com : bigboss : Tanjim
  3. billal.mcj1@gmail.com : Billal Hosen : Billal Hosen
  4. mdkutubcou@gmail.com : গ্রাম বাংলা : গ্রাম বাংলা ডেস্ক
  5. sanymcj@gmail.com : GramBanglaBD : Gram Bangla
  6. muhaimin.mcj@yahoo.com : Gram Bangla : Muhaimin Noman
  7. mohiuddinrasel1922@gmail.com : Mohi Uddin Rasel : Mohi Uddin Rasel
  8. rayhan.mcj@gmail.com : Abu Bakar Rayhan : Abu Bakar Rayhan
একদিনের পরামর্শক ফি ১৫ লাখ টাকা! - দৈনিক গ্রাম বাংলা    
শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ১১:৩৮ অপরাহ্ন

একদিনের পরামর্শক ফি ১৫ লাখ টাকা!

  • আপডেট টাইম : শুক্রবার, ৩১ জুলাই, ২০২০
  • ১৩৯ বার পঠিত

গ্রাম বাংলা ডেস্ক:

একদিন কাজ করলেই দেয়া হবে ১৫ লাখ টাকা। গল্প নয়, এটিই সত্যি। আসা যাওয়ার পথে বিমানে আকাশে থাকলেও পাবেন ১৫ লাখ টাকা। বিনা টেন্ডারে নজিরবিহীন এমন শর্তে কনসালটেন্ট নিয়োগ দিয়েছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান।

যাকে নিয়োগ দেয়া হয়েছে, তিনি আবার প্রকল্প বাস্তবায়নকারী বিদেশি প্রতিষ্ঠানটির পরিচালক। পিপিআর লঙ্ঘন করে দেয়া এ নিয়োগের কিছুই জানা নেই বোর্ড সদস্যদের।

ঢাকা ওয়াসার সায়েদাবাদ পানি পরিশোধন প্রকল্প দ্বিতীয় ফেজের কাজ করে ফ্রান্সভিত্তিক কোম্পানী সুয়েজ ইন্টারন্যাশনাল। প্রকল্পের কাজ তদারকিতে কনসালটেন্ট বা পরমার্শক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ওই সুয়েজ ইন্টারন্যাশনালেরই এক পরিচালককে। নাম জ্যঁ ক্লদ সেরোপিয়ান।

তাকসিম খানের উদ্যোগে করা চুক্তি অনুযায়ী ৬০ দিনের জন্য জ্যঁ ক্লদ সেরোপিয়ান পাবেন ১১ লাখ ৩৪,৭৭৪ মার্কিন ডলার বা ৯ কোটি ৫৩ লাখ টাকা। গড়ে দৈনিক ১৫ লাখ টাকার বেশি। পরামর্শক ১৩ দফা বাংলাদেশে আসা-যাওয়ায় আকাশে থাকবেন ১৫ দিন। সেই সময়টিতেও প্রতিদিন পাবেন ১৫ লাখ টাকা।

জানা যায়, পরামর্শক, জ্যঁ ক্লদ, প্রথম বছরে প্রতি ২ মাস পর অথ্যাৎ ৬ দফায় ৫ দিন করে মোট ৩০ দিন। পরের বছরে ৩ মাস পর অথ্যাৎ ৪ দফায় ৫ দিন করে ২০ দিন এবং তৃতীয় বছরে ৬ মাস পর ২ দফায় ৫ দিন করে ১০ দিনসহ মোট ৬০ দিন কাজের বিনিময়ে পাবেন সাড়ে ৯ কোটি টাকা। মজার ব্যাপার বিমান ওঠা থেকে শুরু হবে তার দিন গণনা।

এখানেই শেষ নয়। সাড়ে ৯ কোটি টাকায় নিয়োগকৃত পরামর্শক জ্যঁ ক্লদ সেরোপিয়ানকেই দেয়া হয়েছে প্রকল্পের যন্ত্রাংশ কেনার দায়িত্ব। সেক্ষেত্রে তিনি বাড়তি পাবেন আরও ৬ শতাংশ।

সর্বোচ্চ ২ কোটি টাকা সেবামূলক কাজ অনুমোদনের এখতিয়ার আছে ঢাকা ওয়াসা’র এমডি’র। তাই পরামর্শক নিয়োগকে ওর্য়াকস বা ভৌতকাজ হিসেবে দেখান তিনি। যা পিপিআরের লংঘন।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেন, এখানে কোন আইনের ব্যতয় হয়নি।

এই ব্যয়বহুল চুক্তিটি ২০১৮ সালে সই করে ঢাকা ওয়াসা শেষ হবে এবছরের ডিসেম্বরে।

আরও পড়ুন:

সিলেটে বাস-প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে নিহত ৫

গ্রামবাংলা ডেস্ক:

সিলেটের ওসমানীনগরে যাত্রীবাহী বাস ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে ৫ জন নিহত এবং ১ জন আহত হয়েছেন।

শুক্রবার সকাল ৭টার দিকে সিলেট-ঢাকা মহাসড়কের তাজপুর বরায়া চানপুর এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সিলেট থেকে ছেড়ে আসা কুমিল্লাগামী যাত্রীবাহী বাস (ঢাকা মেট্রো ব ১৪-১৮৮৫) এবং শ্রীমঙ্গল থেকে আসা সিলেটগামী প্রাইভেটকারের (চট্টমেট্রো গ ১১-১৯২০) মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়।

এতে প্রাইভেটকারটি দুমড়ে মুচড়ে যায় এবং ঘটনাস্থলেই কারযাত্রী সুনামগঞ্জের দিরাই উপজেলার শ্যামারচর গ্রামের স্বপন কুমার দাশ (৫০), তার স্ত্রী লাভলী রাণী দাশ (৪২) ও এক ছেলেসহ (৮) ৫ জনের মৃত্যু হয়। গুরুতর অবস্থায় ১ জনকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের সিলেটের উপ-পরিচালক কোবাদ আলী সরকার ও ওসমানীনগর ফায়ার সার্ভিসের ইনচার্জ লিয়াকত আলীর নেতৃত্বে ফায়ার ব্রিগেডের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে হতাহতদের উদ্ধার করে।

ঘটনার পরপরই বাস ফেলে পালিয়ে যায় চালক।

ফায়ার ব্রিগেড সিলেটের উপ-পরিচালক কোবাদ আলী সরকার বলেন, খবর পেয়ে নিহতদের লাশ উদ্ধার ও আহতকে সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

তামাবিল হাইওয়ে পুলিশের ওসি মাইনুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ধারণা করা হচ্ছে প্রাইভেটকারের যাত্রীরা সবাই একই পরিবারের সদস্য। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..