1. a.hossainmcj@gmail.com : Akter Hossain : Akter Hossain
  2. Gram.bangla@yahoo.com : bigboss : Tanjim
  3. billal.mcj1@gmail.com : Billal Hosen : Billal Hosen
  4. mdkutubcou@gmail.com : MD Kutub Uddin : MD Kutub Uddin
  5. sanymcj@gmail.com : GramBanglaBD : Gram Bangla
  6. muhaimin.mcj@yahoo.com : Muhaimin Noman : Muhaimin Noman
  7. mohiuddinrasel1922@gmail.com : Mohi Uddin Rasel : Mohi Uddin Rasel
  8. rayhan.mcj@gmail.com : Abu Bakar Rayhan : Abu Bakar Rayhan
করোনায় আটকে গেল বৃহত্তম মসজিদের উদ্বোধন - দৈনিক গ্রাম বাংলা    
রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৮:১৪ অপরাহ্ন

করোনায় আটকে গেল বৃহত্তম মসজিদের উদ্বোধন

  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ জুন, ২০২০
  • ১৪৮ বার পঠিত

ডেস্ক রিপোর্ট: 

পবিত্র রমজানের মধ্যে উদ্বোধনের কথা ছিল আলজেরিয়ার আজম মসজিদের। বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদটির উদ্বোধন আটকে দিলো ভয়াল মহামারি করোনা ভাইরাস। এখনও আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো না মসজিদটির। তবে উদ্বোধন না হলেও প্রথম বারের মতো আজান দেয়া হয়েছে।

উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ার সমুদ্র উপকূলে মসজিদুল আজম এর কাজ শুরু করা হয় ২০১২ সালে। পবিত্র নগরী মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীর পর আলজেরিয়ায় নতুন নির্মিত এ মসজিদটি বিশ্বের সবচেয়ে বড়। হারামাইন-আশশারিফাইন এর পরে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। এটিতে নির্মাণ ব্যয় ধরা হয় ১৪০ কোটি ডলার।

মসজিদুল আজমের সরকারী নাম দেয়া হয়েছে আলজেরিয়া গ্র্যান্ড মসজিদ। এর আয়তন বিশ হাজার বর্গমিটার। মসজিদের সর্বোচ্চ মিনারের উচ্চতা ৮৭৪ ফুট। এই মসজিদে এক সাথে ১ লাখ ২০ হাজার মুসুল্লি নামাজ আদায় করতে পারবেন। মসজিদের লাইব্রেরি দাজমা আল দাজাজায়ের নামে ১০ লাখ বইয়ের সমৃদ্ধ পাঠাগারে বরাদ্দ রয়েছে। ২১ হাজার ৮শ মিটারের এ লাইব্রেরি হলে এক সঙ্গে ২ হাজারের বেশি লোক বসে বই পড়তে পারবে।

সুবিশাল এ মসজিদের গ্রাউন্ডে রয়েছে গাড়ি পার্কিং। সেখানে তিন স্তর বিশিষ্ট ১ লাখ ৮০ হাজার বর্গমিটারের আন্ডারগ্র্যাউন্ড গাড়ি পার্কিং-এর ব্যবস্থা রয়েছে।আলজেরিয়ার এই বৃহত্তম মসজিদে একসঙ্গে ৬ হাজার গাড়ি রাখা যাবে। সেই সাথে রয়েছে ১৬ হাজার বর্গমিটারের দুটি কনফারেন্স হল। একটি হলে ১৫০০ এবং অপরটিতে ৩০০ জনের জন্য আসন রয়েছে।

এছাড়া সম্পূর্ণ মসজিদটি সৌরবিদ্যুৎ দ্বারা পরিচালিত হওয়ার ব্যবস্থা একে নতুন রুপ দিয়েছে। চমৎকার শৈলির এ মসজিদের নির্মাণ করতে ব্যয় হয়েছে ১৪০ কোটি ডলার।

গ্রাম বাংলা/এবিআর

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..