1. a.hossainmcj@gmail.com : Akter Hossain : Akter Hossain
  2. Gram.bangla@yahoo.com : bigboss : Tanjim
  3. billal.mcj1@gmail.com : Billal Hosen : Billal Hosen
  4. mdkutubcou@gmail.com : MD Kutub Uddin : MD Kutub Uddin
  5. sanymcj@gmail.com : GramBanglaBD : Gram Bangla
  6. muhaimin.mcj@yahoo.com : Muhaimin Noman : Muhaimin Noman
  7. mohiuddinrasel1922@gmail.com : Mohi Uddin Rasel : Mohi Uddin Rasel
  8. rayhan.mcj@gmail.com : Abu Bakar Rayhan : Abu Bakar Rayhan
ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ইরানের - দৈনিক গ্রাম বাংলা    
রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৭:১০ অপরাহ্ন

ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ইরানের

  • আপডেট টাইম : সোমবার, ২৯ জুন, ২০২০
  • ৪৪ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক:

যক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরানের আদালত। ট্রাম্প বাগদাদে ইরানি জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যায় পরিচালিত ড্রোন হামলায় জড়িত উল্লেখ করে আরও কয়েকজনকে আটকের জন্য তেহরানের পক্ষ থেকে ইন্টারপোলের সহযোগিতা চাওয়া হয়েছে। আজ সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

ইরানের প্রসিকিউটর আলি আলকাসিমের বলেছেন, ৩ জানুয়ারি জেনারেল কাসেম সোলাইমানি যে হামলায় নিহত হয়েছিলেন সেই হামলার জন্য ট্রাম্প ও অপর ৩০ জনকে দায়ী মনে করেছে ইরান।

আলি আলকাসিমের ট্রাম্প ছাড়া অন্য কারও পরিচয় জানাননি। তবে তিনি বলেছেন, মার্কিন প্রেসিডেন্টের মেয়াদ শেষ হয়ে গেলে তাকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য ধারাবাহিক চেষ্টা চালিয়ে যাবে ইরান।

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা আইএসএনএ আলকাসিমেরকে উদ্ধৃত করে আরও জানায়, তেহরানের পক্ষ থেকে ট্রাম্পসহ অন্যদের বিরুদ্ধে ‘রেড নোটিশ’ জারির অনুরোধ করা হয়। এটিই ইন্টারপোলকে গ্রেফতার করার জন্য সর্বোচ্চ অনুরোধ। এই রেড নোটিশের ফলে কোন দেশকে সন্দেহভাজনকে গ্রেফতার বা প্রত্যর্পণে বাধ্য করতে পারে না। তবে চাইলে সরকার সন্দেহভাজনের ভ্রমণ সীমিত করতে পারে।

অনুরোধ পাওয়ার পর ইন্টারপোলের কমিটি বৈঠকে বসে এবং আলোচনা করে তথ্যটি সদস্য রাষ্ট্রকে জানানো হবে কিনা। রেড নোটিশ প্রকাশ করার বাধ্যবাধকতা নেই সংস্থাটি উপর। তবে কিছু কিছু রেড নোটিশ তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়ে থাকে।

এনিয়ে ফ্রান্সের লিওনভিত্তিক ইন্টারপোলের কোনও তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানা যায়নি।
আল জাজিরার আরো খবরে বলা হয়েছে, ইরানের অনুরোধে ইন্টারপোলের রেড নোটিশ জারির করার সম্ভাবনা খুব কম। কারণ সংস্থাটির নির্দেশিকায় রাজনৈতিক প্রকৃতির কোনও প্রকার হস্তক্ষেপ বা কর্মকাণ্ডে ইন্টারপোল জড়িত হতে পারবে না।

বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে গেল জানুয়ারিতে মার্কিন হামলায় নিহত হন ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলাইমানি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..