1. a.hossainmcj@gmail.com : Akter Hossain : Akter Hossain
  2. Gram.bangla@yahoo.com : bigboss : Tanjim
  3. billal.mcj1@gmail.com : Billal Hosen : Billal Hosen
  4. mdkutubcou@gmail.com : MD Kutub Uddin : MD Kutub Uddin
  5. sanymcj@gmail.com : GramBanglaBD : Gram Bangla
  6. muhaimin.mcj@yahoo.com : Muhaimin Noman : Muhaimin Noman
  7. mohiuddinrasel1922@gmail.com : Mohi Uddin Rasel : Mohi Uddin Rasel
  8. rayhan.mcj@gmail.com : Abu Bakar Rayhan : Abu Bakar Rayhan
দড়িচরে তারুণ্যের উদ্যোগ, মাঠ ফিরে পেল আগের রুপ - দৈনিক গ্রাম বাংলা    
রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৭:১৯ অপরাহ্ন

দড়িচরে তারুণ্যের উদ্যোগ, মাঠ ফিরে পেল আগের রুপ

  • আপডেট টাইম : রবিবার, ৭ জুন, ২০২০
  • ৩০০ বার পঠিত

আরেফিন, হোমনা:

দড়িচর ঐতিহ্যবাহী মাঠ, আশেপাশের কয়েক উপজেলায় যার পরিচিত বহুকাল থেকে। কারণ শতবছর আগেও কুমিল্লা জেলার হোমনা উপজেলায় অবস্থিত এই মাঠে ঘোর দৌড় হতো, গরু দৌড় প্রতিযোগিতা হতো। দূর-দূরান্ত থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য বিনোদন প্রিয় মানুষ গুলো তাদের যত্নে লালিত ঘোড়া এবং গরু নিয়ে আসতো।

কিন্তু সময়ের পরিক্রমায় বিনোদনের ক্ষেত্র পরিবর্তন হয়েছে। মাঠের পরিধি সীমিত হয়েছে। পরিবর্তন হয়েছে বিনোদনের ধরণেও। তেমনি সময়ের সাথে পাল্লা দিয়ে ফুটবল এবং ক্রিকেট খেলায় এই গ্রামের লোকজন অনেক সুনাম কুড়িয়েছে।

সারাদিন কর্মব্যস্ততা শেষে বিকেল হলেই আশেপাশের ৪/৫ গ্রাম থেকে লোকজন মাঠে ছুটে আসতো, কেউ আসতো খেলায় অংশগ্রহণের জন্য, আবার কেউ আসতো দর্শক সারিতে বসে বিনোদন নেওয়ার জন্য। প্রায় প্রতি বছর এই মাঠে ৪ দলীয় লীগ কিংবা ফুটবল এবং ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হতো। অনেক দূর-দূরান্তের গ্রাম থেকে খেলোয়ারগণ এই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে। আশেপাশের কয়েক এলাকার মানুষের বিনোদনের স্বর্গে পরিণত হয়েছিলো এই মাঠ।

কিন্তু সঠিক পর্যবেক্ষণ এবং রক্ষণাবেক্ষণের অভাবে গত কয়েক বছর যাবত মাঠের নাজেহাল অবস্থা হয়ে যায়। মাঠের উপর কোরবানির গরু বিক্রির হাট, এলোপাথাড়ি রাস্তা হওয়ার ফলে মাঠের সমস্ত ঘাস নষ্ট হয়ে মাঠ মরুভূমির মত হয়ে যায়। বিনোদনের এই একমাত্র মাঠ খেলার অনুপযোগী হওয়ায় এলাকার তরুণরা অবসরে মাদকসহ বিভিন্ন অসামাজিক কর্মকাণ্ড করতে থাকে।

দীর্ঘ কয়েক বছর অবহেলিত এই মাঠের আগের রূপ-ঐতিহ্য ফিরিয়ে দিয়ে তরুণদের বিপথ থেকে ফিরানোর লক্ষ্যে “দড়িচর স্বদেশ সমাজ কল্যাণ সংগঠন” এর একদল তরুণ মিলে মাঠ সংস্কারের কাজে হাত দেন।

গত এক বছর এলাকার বিভিন্ন মানুষের কাছে ঘুরে মাঠ সংস্কারে ফান্ড সংগ্রহ করে সংগঠনটি। তারপর মাঠের বালির উপর ট্রাক দিয়ে এটেল মাটি ছড়িয়ে জমি থেকে দুবলা ঘাস এনে সম্পূর্ণ মাঠে দুই ধাপে মেরামতের কাজ করা হয়। ফাল্গুন এবং চৈত্র মাসের খড়ার সময় নিয়মিত সেচ নিশ্চিত করে সংগঠনের তরুণরা।

খেলাপ্রিয় তরুণদের এই পরিশ্রমের ফসল হিসেবে বর্তমানে মাঠ তার আগের রূপ ফিরে পেয়েছে। মাঠের এই সৌন্দর্য ধরে রাখার জন্য “স্বদেশ ফাউন্ডেশন” এর উদ্যোগে মাঠসহ আশেপাশের বাজার এবং স্কুল সংলগ্ন এলাকায় ১৫ টি ডাস্টবিনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মাঠের পরিবেশ এবং সৌন্দর্য বৃদ্ধির কথা বিবেচনা করে গত ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবসের দিনে মাঠের চারপাশে ১৫০ টি সুপারির চারা গাছ রোপণ করা হয়েছে।

স্বদেশ ফাউন্ডেশনের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম জানান, “দিনের কর্মব্যস্ততা গুছিয়ে বিকেলবেলা অনেক লোক এই মাঠে আসতো। কেউ খেলায় অংশগ্রহণ করতো আবার কেউবা দর্শক সারিতে বসে বিনোদন নিতো। কিন্তু দীর্ঘ দিন যাবত মাঠের পরিবেশ খেলার অনুপযোগী হওয়ার ফলে তরুণরা আর মাঠে তেমন খেলতে আসতো না, ফলে অবসরে অনেক তরুণ বিপথে ধাবিত হতে থাকে। আমরা এলাকাবাসীর সহযোগিতায় মাঠ মেরামত করেছি যাতে তরুণরা আবার আগের মতো অবসর সময় টুকু মাঠে খেলা-দূলায় ব্যয় করতে পারে। ‘নেশা ছাড়ি খেলা ধরি, সুস্ত সুন্দর সমাজ গড়ি’ এই স্লোগান আমরা তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই আমাদের এই নতুন যাত্রা। আশাকরি আমাদের এই যাত্রা সফল হবে।”

নিউজটি শেয়ার করুন

One response to “দড়িচরে তারুণ্যের উদ্যোগ, মাঠ ফিরে পেল আগের রুপ”

  1. Omar faruq says:

    আমাদের প্রীয় মাঠ,ফিরে পেয়েছে আগের সুন্দর্য৷
    এমনই থাক প্রীয় মাঠ টা এটাই প্রত্যাশা৷
    গরুর বাজারের জন্য যেন তার সুন্দর্য ফিকে না হয়ে যায়৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..