1. a.hossainmcj@gmail.com : Akter Hossain : Akter Hossain
  2. Gram.bangla@yahoo.com : bigboss : Tanjim
  3. billal.mcj1@gmail.com : Billal Hosen : Billal Hosen
  4. mdkutubcou@gmail.com : গ্রাম বাংলা ডেস্ক : গ্রাম বাংলা ডেস্ক
  5. sanymcj@gmail.com : GramBanglaBD : Gram Bangla
  6. muhaimin.mcj@yahoo.com : Gram Bangla : Muhaimin Noman
  7. mohiuddinrasel1922@gmail.com : Mohi Uddin Rasel : Mohi Uddin Rasel
  8. rayhan.mcj@gmail.com : Abu Bakar Rayhan : Abu Bakar Rayhan
পাকিস্তানি রাষ্ট্রদূতের বিরুদ্ধে দূতাবাস ভবন বিক্রি করে দেয়ার অভিযোগ - দৈনিক গ্রাম বাংলা    
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৫:৫৮ পূর্বাহ্ন

পাকিস্তানি রাষ্ট্রদূতের বিরুদ্ধে দূতাবাস ভবন বিক্রি করে দেয়ার অভিযোগ

  • আপডেট টাইম : রবিবার, ২৩ আগস্ট, ২০২০
  • ৪৬ বার পঠিত

পাকিস্তান রাষ্ট্রদূত হিসেবে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত জেনারেল (অব.) সৈয়দ মুস্তাফা আনোয়ারের বিরুদ্ধে দূতাবাস ভবন বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছে। খবর দ্যা নেশনের।

খবরে বলা হয়, পাকিস্তানের ন্যাশান্যাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) সাবেক এ রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগটি এনেছে।

আদালতে সংস্থাটি বলেছে, বেআইনিভাবে জাকার্তার পাকিস্তান দূতাবাস ভবন বিক্রি করে দিয়েছেন মুস্তাফা আনোয়ার। ২০০১-২০০২ সালে দায়িত্বে থাকাবস্থায় তিনি অবৈধ এ কাজটি করেন।

অভিযোগে এনবিএ আরও জানিয়েছে, পানির দরে মুস্তাফা ভবনটি বিক্রি করে দিয়েছেন। এতে দেশের ১৩২ লাখ ডলারের ক্ষতি হয়েছে।

এ বিষয়ে পাকিস্তানি গণমাধ্যমগুলো জানায়, জাকার্তায় নিয়োগ পাওয়ার পরই পাক দূতাবাস ভবনটি বিক্রি করার তোড়জোড় শুরু করে দেন আনোয়ার। এ জন্য পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতির পরোয়া না করে তিনি সংবাদমাধ্যমে বিক্রির বিজ্ঞাপন দিয়ে দেন।

বিক্রির প্রক্রিয়া শুরুর পর আনোয়ার খবর দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে। এ ঘটনার জন্য আনোয়ারকে দোষী সাব্যস্ত করেছে পাকিস্তানের আদালত।

আরো পড়ুন:

মালয়েশিয়া থেকে দেশে ফিরলেন রায়হান, সবার প্রতি কৃতজ্ঞ

গ্রামবাংলা ডেস্ক:

করোনা পরিস্থিতিতে অভিবাসীদের প্রতি মালয়েশিয়া সরকারের ‘বৈষম্যমূলক’ আচরণ নিয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়া বাংলাদেশি নাগরিক রায়হান কবির অবশেষে মালয়েশিয়া থেকে দেশে ফিরেছেন।

শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে রায়হান কবিরের বাবা শাহ আলম গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করে জানান, মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট শুক্রবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর রায়হানকে রিসিভ করেছি। ছেলে এখন আমার কাছে। কোনো সমস্যা নেই, সে সুস্থ ও ভালো আছে।

তিনি আরো বলেন, আমার ছেলেকে ফিরে পেতে আপনারা সাংবাদিকরা সবচেয়ে বেশি সহায়তা করেছেন। তাই আপনাদের প্রতি কৃতজ্ঞতা। তাকে ফিরে পেয়েছি এতেই খুশি, তার পাশে দাঁড়ানোর জন্য সবাইকে ধন্যবাদ।

রায়হান কবির অভিবাসী শ্রমিকদের প্রতি মালয়েশিয়া সরকারের আচরণের সমালোচনা করে আলজাজিরাকে সাক্ষাৎকার দেন। এরপর ২৪ জুলাই তাঁকে গ্রেপ্তার করা হয়।

তবে দেশটির সরকারি কর্মকর্তারা আলজাজিরায় প্রচারিত রায়হানের বক্তব্যকে ‘ভুল, বিভ্রান্তিকর ও অন্যায্য’ বলে দাবি করেন। এ ঘটনায় পুলিশ আলজাজিরার সাংবাদিকদের জিজ্ঞাসাবাদে তলবও করে।

এর পরিপ্রেক্ষিতে মানবাধিকার সংগঠনগুলো অভিযোগ তোলে, মালয়েশিয়া সরকার গণমাধ্যমের প্রতি দমনমূলক আচরণ করছে। রায়হানকে নিঃশর্ত মুক্তি দিতে মানবাধিকার সংগঠনগুলোর দাবির পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চায় তাঁর পরিবার।

তবে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, ২৫ বছর বয়সী রায়হানকে বাংলাদেশে ফেরত পাঠানোর পাশাপাশি তাঁকে ‘কালো তালিকাভুক্ত’ করা হবে। এর ফলে তিনি আর মালয়েশিয়ায় ঢুকতে পারবেন না। রায়হানের বাড়ি নারায়ণগঞ্জে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..