1. a.hossainmcj@gmail.com : Akter Hossain : Akter Hossain
  2. Gram.bangla@yahoo.com : bigboss : Tanjim
  3. billal.mcj1@gmail.com : Billal Hosen : Billal Hosen
  4. mdkutubcou@gmail.com : MD Kutub Uddin : MD Kutub Uddin
  5. sanymcj@gmail.com : Nazymul Sany : Nazymul Sany
  6. muhaimin.mcj@yahoo.com : Muhaimin Noman : Muhaimin Noman
  7. mohiuddinrasel1922@gmail.com : Mohi Uddin Rasel : Mohi Uddin Rasel
  8. rayhan.mcj@gmail.com : Abu Bakar Rayhan : Abu Bakar Rayhan
বাউল রণেশ ঠাকুরের ঘরে অগ্নিকাণ্ডে রাবি উদীচীর প্রতিবাদ - দৈনিক গ্রাম বাংলা
মঙ্গলবার, ০২ জুন ২০২০, ০৪:৫৯ পূর্বাহ্ন

বাউল রণেশ ঠাকুরের ঘরে অগ্নিকাণ্ডে রাবি উদীচীর প্রতিবাদ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ মে, ২০২০
  • ৮৭ বার পঠিত

রাবি প্রতিনিধিঃ

করোনা মহামারির মধ্যেই প্রখ্যাত বাউল শিল্পী রণেশ ঠাকুরের ঘরে রহস্যজনক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সুনামগঞ্জের দিরাই উপজেলার তাড়ল উজানধল গ্রামের বিখ্যাত বাউল শিল্পী রণেশ ঠাকুর। যিনি বিখ্যাত বাউল সম্রাট শাহ আব্দুল করিমের অন্যতম শিষ্য।

বাউল সম্রাট শাহ আব্দুল করিমের অন্যতম এই শিষ্য নিজ বাড়িতেই তার সঙ্গীত চর্চার কাজ চালিয়ে যেতেন। কিন্তু রবিবার মধ্যরাতে তার গানের ঘরে অগ্নিকাণ্ডের ঘটনায় তার বিগত প্রায় ৪০ বছরের সাধনাকল্প ; গানের বইপত্র, বাদ্যযন্ত্র ও সঙ্গীতচর্চার বিভিন্ন যন্ত্রপাতি পুড়ে ছাই হয়ে গেছে।

উক্ত ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্যতম সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী রাজশাহী বিশ্ববিদ্যালয় সংসদ এর তীব্র নিন্দা ও দোষীদের শাস্তির দাবি করেন।

বুধবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদীচী শিল্পগোষ্ঠীর সভাপতি সহকারী অধ্যাপক গোলাম সারোয়ার তার বিবৃতিতে বলেন,আমারা মনে করি এ ঘটনা বাঙালির মুক্ত চিন্তার প্রতি প্রত্যক্ষ আঘাত। এমন ঘটনা সুস্থ সংস্কৃতি চর্চার অন্তরায় এবং দেশীয় সংস্কৃতির জন্য একটি হুমকী স্বরূপ । উক্ত ঘটনায় বাঙালি ঐতিহ্যের ধারাবহনকারী বাউল সংস্কৃতির অকল্পনীয় ক্ষতি সাধন হয়েছে।

তিনি আরো বলেন,বাউল শিল্পীরা যুগ যুগ ধরে বাংলার পথে প্রান্তরে জাতপাতের ভেদাভেদ,ধনী-গরীব বৈষম্য, ধর্মীয় সাম্প্রদায়িকতা ও অন্যায় অত্যাচারের বিরুদ্ধে গান গেয়ে মানুষকে সজাগ এবং সচেতন করে চলেছেন।

কিন্তু বিশ্বব্যাপী ভয়াবহ মানবিক সংকট মুহূর্তে বাউল শিল্পীর উপর এই আক্রমণ আমাদেরকে হতবাক করেছে।

তাই অবিলম্বে এ ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। একইসাথে বাউল রণেশ ঠাকুরের পরিবারের নিরাপত্তা বিধানসহ তার ঘর পুনঃনির্মাণ ও সকল যন্ত্রপাতির দায়িত্ব নেয়ার জোরদাবি জানাচ্ছি।

পরিশেষে উদীচী শিল্পীগোষ্ঠীর রাবির পক্ষ থেকে উক্ত ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। পাশাপাশি ঘটনার সাথে সংশ্লিষ্ট সকলকে দ্রুততম সময়ের মধ্যে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানাচ্ছি। প্রখ্যাত বাউল রণেশ ঠাকুরের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি এবং আর যেন কোন বাউলের সাথে এমন ঘটনা না ঘটে সেই কামনা করছি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..
© All rights reserved © 2020 GramBanglaBD

powered by Otho Software