1. a.hossainmcj@gmail.com : Akter Hossain : Akter Hossain
  2. Gram.bangla@yahoo.com : bigboss : Tanjim
  3. billal.mcj1@gmail.com : Billal Hosen : Billal Hosen
  4. mdkutubcou@gmail.com : গ্রাম বাংলা : গ্রাম বাংলা ডেস্ক
  5. sanymcj@gmail.com : GramBanglaBD : Gram Bangla
  6. muhaimin.mcj@yahoo.com : Gram Bangla : Muhaimin Noman
  7. mohiuddinrasel1922@gmail.com : Mohi Uddin Rasel : Mohi Uddin Rasel
  8. rayhan.mcj@gmail.com : Abu Bakar Rayhan : Abu Bakar Rayhan
স্নাতক পরীক্ষা না দিলেও স্নাতকোত্তরের ক্লাস শুরু করতে পারবেন শিক্ষার্থীরা - দৈনিক গ্রাম বাংলা    
বুধবার, ১২ অগাস্ট ২০২০, ০৫:৫৯ পূর্বাহ্ন

স্নাতক পরীক্ষা না দিলেও স্নাতকোত্তরের ক্লাস শুরু করতে পারবেন শিক্ষার্থীরা

  • আপডেট টাইম : রবিবার, ৫ জুলাই, ২০২০
  • ৩২৬ বার পঠিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধিঃ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১৫ জুলাই হতে অনলাইনে ক্লাস শুরু হবে। রোববার বিশ্ববিদ্যালয়ের  রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৭ জুন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস গ্রহণ করার বিষয়ে এক ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত হয়। উক্ত সভায় অনলাইনের ক্লাসের বিষয়ে বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া স্নাতক পরীক্ষা না দিলেও শিক্ষার্থীরা স্নাতকোত্তরের ক্লাস শুরু করতে পারবেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার। রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ‘বিজ্ঞপ্তি অনুযায়ী যদি কোন সেমিস্টারের ক্লাস ইতিমধ্যে শেষ হয়ে থাকে তাহলে পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরু করতে পারবেন। তাহলে স্নাতক ক্লাস শেষ করলেও পরীক্ষা না দিয়ে শিক্ষার্থীরা স্নাতকোত্তর ক্লাস শুরু করতে পারবেন।’

সভায় গৃহীত সিদ্ধান্ত সমূহ হলো- আগামী ১৫ জুলাই হতে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ অনলাইন ক্লাস শুরু করবে। অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ইউটিউব/ফেসবুক প্ল্যাটফর্মেও আপলোড করতে হবে যেন শিক্ষার্থীরা যেকোন সময়ে তা দেখতে পারে। অনলাইন শিক্ষা কার্যক্রম শুধু ক্লাস পরিচালনার মধ্যে সীমিত থাকবে।  মিডটার্ম কিংবা ফাইনাল পরীক্ষা অনলাইনে নেয়া যাবে না। তবে এসাইনমেন্ট অনলাইনে নেয়া যাবে।

যদি কোন সেমিস্টারের ক্লাস ইতিমধ্যে শেষ হয়ে থাকে তাহলে পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরু করতে পারবেন। প্রত্যেক বিভাগ স্ব স্ব একাডেমিক কমিটির মিটিং এর মাধ্যমে অনলাইন ক্লাসের রুটিন তৈরি করে শিক্ষার্থীদের জানানোর ব্যবস্থা করবেন। বিভাগীয় প্রধানগণ প্রত্যেক সেমিস্টারের জন্য একজন শিক্ষককে দায়িত্ব প্রদান করে যে সকল শিক্ষার্থীর স্মার্টফোন নেই এবং যারা ইন্টারনেট সুবিধা বঞ্চিত তাদের তালিকা করবেন।

আর্থিকভাবে অসচ্ছল ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের সফট লোন/ গ্রান্টস এর আওতায় এনে স্মার্ট ফোন ও ইন্টারনেট সুবিধা প্রদান করা যায় কিনা তা পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির পরামর্শ মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। অনলাইন ক্লাস পরিচালনার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সর্বাত্মক সহযোগিতা করবে বলেও সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

অন্য একটি পৃথক বিজ্ঞপ্তি সূত্রে জানানো হয়, অতি প্রয়োজনীয় দাপ্তরিক কার্যক্রম সম্পাদন, ল্যাবরেটরি, সেমিনার-লাইব্রেরিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাদি সংরক্ষণের স্বার্থে বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ ৬ জুলাই (সোমবার) থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সীমিত পরিসরে খোলা থাকবে।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করার পর গত ১৮ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

পরে ১০ এপ্রিল জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির সব একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..